সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
Google search engine
সব
    প্রচ্ছদসাহিত্য পাতাসাহিত্য পুরস্কারচলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২ এ পাঠক জরিপ ও সমালোচক পুরস্কার পাচ্ছেন ১৩...

    চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২ এ পাঠক জরিপ ও সমালোচক পুরস্কার পাচ্ছেন ১৩ কবি ও লেখক ।

    চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২

    চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২  পাঠক জরিপ  সমালোচক পুরস্কার পাচ্ছেন ১৩ কবি  লেখক 

    বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় চলন্তিকা আয়োজিত ‘চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২’ পাঠক জরিপ ও সমালোচক পুরস্কার পাচ্ছেন ১৩ কবি ও লেখক। গত মঙ্গলবার সংগঠনের পরিচালক ফৌজিয়া খান তামান্না এ পুরস্কার ঘোষণা করেন।

    পুরস্কার যে কোনো কাজের ক্ষেত্রেই উৎসাহব্যঞ্জক। সেই লক্ষ্যেই গত তিন বছর যাবত চলন্তিকা বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পুরস্কৃত করে আসছে সমসাময়িক কবি ও লেখকদের। এবছরও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি “চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২” এর জন্য পাঠক জরিপের মাধ্যমে নির্বাচিত লেখক ও তাদের বই এবং সমালোচনা পুরস্কারে নির্বাচিত লেখক ও তাদের বইয়ের তালিকা প্রকাশ করা হয়েছে।

    পুরস্কার প্রদান অনুষ্ঠানটি আগামী বছর জানুয়ারিতে জাঁকজমকভাবে করা হবে বলে জানিয়েছেন সংগঠনের প্রতিষ্ঠাতা রাশেদ রানা। তারা প্রতিবছর সম্মাননা পুরস্কার এবং চলন্তিকা প্রকাশনীর কর্ণধার রাশেদ রানা জানান, পুরস্কারপ্রাপ্তদের সম্মানী স্বরূপ তাদের যেকোনও একটি অপ্রকাশিত পাণ্ডুলিপি প্রকাশনী প্রকাশ ও প্রচারের সম্পূর্ণ  দায়িত্ব নিবে।

    চলন্তিকা বরাবরই গতানুগতিক ধারা থেকে আলাদা কিছু করার চেষ্টায় নিয়োজিত। এবারে পুরস্কারের ঘোষনা দেওয়া হয়েছিল উন্মুক্ত ভাবে। এ প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করার লক্ষে উম্মুক্ত পাঠক জরিপের আয়োজন করা হয়।

    এর আগে যাদের বিভিন্ন শাখায় পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়েছে তারা হলেন, আজীবন সম্মাননা একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ফরিদা হোসেন, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কথাসাহিত্যে মাহবুব-উল-আলম চৌধুরী, রওশন রুবী, ফৌজিয়া খান তামান্নাফাহমিদা বারীমৌলী আখন্দ, কবিতায় আবদুল্লা আল মাবুদ ও শাবানা ইসলাম বন্যা। অনুবাদে হিমাদ্রী চৌধুরী ও বিতাস্তা ঘোষাল (কলকাতা), রম্যে নাঈম হাসান, থ্রিলারে সালমা সিদ্দিকা, শিশুতোষে মামুন সারওয়ার ও নিশা মাহজাবিন,আবৃত্তিতে শেখ সাদী মারজান, এবং সাহিত্যনুরাগীতে লাকী নিজাম, লাইজু শামীম, জান্নাতুল ফেরদৌস ইতি ও সমাজসেবামূলকে মানুষের তরে মানুষ সংগঠনকে। এছাড়াও প্রতিবছর চলন্তিকা পাণ্ডুলিপি বিজয়ীদের পুরস্কার দিয়ে আসছে।

    এবার মনোনয়ন পেয়েছিল আটটি ক্যাটাগরিতে মোট ৫৯টি বই, যার মধ্যে ২৪টি পুরুষ লেখকদের আর বাকি ৩৫টি নারী লেখকদের বই। চুড়ান্ত ফলাফলে ১৩ জনকে পুরস্কারপ্রাপ্ত  ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে ৩জন পুরুষ ও ১০জন নারী লেখিকার বই স্থান পেয়েছে।

    “চলন্তিকা সাহিত্য পুরস্কার ২০২২” এ পাঠক জরিপে নির্বাচিত যারা তারা হলেন- গল্পগ্রন্থঃ একটি বেনসন বা জংলী ফুলের গন্ধ- ইসরাত জাহান, কবিতাঃ রুইতনের বিবি- ইথার আখতারুজ্জামান,উপন্যাসঃ ফেরারি বসন্ত- আফিফা পারভীন, থ্রিলারঃ আদমখোরেরা এখানেও এসেছিল- তওহিদ মাহমুদ, প্রবন্ধঃ কিংবদন্তির রাজকাহন- সানজিদা হোসাইন, শিশুতোষঃ আলভী ও তার ভূত বন্ধু- দিলরুবা নীলা, রম্যঃ জ্যাম থেকে জমিদার- ফাহমিদা মাহবুবা , অনুবাদঃ দ্যা মিরাকল মর্নিং- নুসরাত তাজরী এবং সমালোচক জরিপের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তরা হলেন- জল মিশে যায় জলে- শানজানা আলম, উজানজল- সাদিয়া সুলতানা, মোহমেঘ- শারমিন আঞ্জুম, জাগরণে যায় বিভাবরী- সুস্মিতা জাফর এবং স্বৈরাচারী দুঃখ ও বিবিধ- জোবায়ের মিলন।

    একই ধরনের লেখা

    4 মন্তব্য

    1. আলহামদুলিল্লাহ। চলন্তুিকার এই সুন্দর আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ।পুরস্কার প্রাপ্তদের তালিকায় নিজেকে আবিষ্কার করে ভালো লাগছে।

    2. চলন্তিকা সাহিত্য পুরষ্কার প্রবর্তন করে প্রশংসার দাবী করতে পারে। নব‍্য লেখক লেখিকা দের জন্য চলন্তিকা প্রকাশনা সাংগঠনিকভাবে বেশ উল্লেখযোগ্য অবদান তৈরী করে চলেছে।আমি প্রতিষ্টানেের কর্নধার জনাব রাশেদ রানা কে অভিনন্দন জানাই।

    আপনার মন্তব্য প্রকাশ করুনঃ

    আপনার মন্তব্য লিখুন দয়া করে!
    এখানে আপনার নাম লিখুন

    - Advertisment -
    Google search engine

    সব থেকে বেশি পঠিত পোস্ট

    সাম্প্রতিক মন্তব্য