সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
Google search engine
সব
    প্রচ্ছদআন্তর্জাতিকশীর্ষ পুরস্কারবিশ্বের শীর্ষ ১০ পুরস্কার

    বিশ্বের শীর্ষ ১০ পুরস্কার

    বিশ্বের শীর্ষ ১০ পুরস্কার

    পুরস্কার শদটিতেই রয়েছে এক রোমাঞ্চ ও প্রেরণা। আবহমান কাল থেকে কাজের স্বীকৃতি বা কৃতিত্বের অবদান হিসেবে পুরস্কার প্রদান করার গুরুত্ব সামান্যও কমেনি। একদিকে যেমন পুরস্কার কৃতি কাজের স্বীকৃতির চিহ্ন, অন্য দিকে পুরস্কার প্রাপ্তি সবাইকে অনুপ্রেরণা প্রদান করে। এই ফিচারে আমরা আধুনিক বিশ্বে সমাদৃত ও প্রভাবশালী ১০টি পুরস্কার সম্পর্কে জানবো।

    নোবেল পুরস্কার

    ১৯০১ সাল থেকে পুরস্কারটি দেওয়া শুরু হয়। ঐ বৎসর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হল: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। নির্বাচিতদের প্রত্যেক বছর পুরস্কার হিসেবে একটি স্বর্ণপদক, একটি সনদ ও নোবেল ফাউন্ডেশন ৮০ লক্ষ সুইডিশ ক্রোনার (প্রায় সাত কোটি টাকা) দেয়া হয়। মৃত কাউকে এই পুরস্কার দেওয়া হয় না। তবে খুব ব্যতিক্রমী ক্ষেত্রে মরণোত্তর পুরস্কার দেয়া হয়। নোবেল পুরস্কারকে এ সকল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়।

    সুয়েডীয় বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল-এর মর্মানুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। আলফ্রেড নোবেল সুইডেনের স্টকহোমে ১৮৩৩ সালে জন্ম নেন। নোবেল তার মোট সম্পদের ৩১ মিলিয়ন সুইডিশ ক্রোনারের (প্রায় দুই কোটি ৭১ লাখ ২৫ হাজার টকার সম পরিমাণ) ৯৪ শতাংশ এই পাঁচটি পুরস্কারের জন্য উইল করে যান।

    বুকার পুরস্কার

    ম্যান বুকার পুরস্কার বা সংক্ষেপে বুকার পুরস্কার বিশ্ব সাহিত্যের মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। ১৯৬৪ সাল থেকে বিশ্বের সৃষ্টিশীল লোকদের উৎসাহিত করতে এ পুরস্কার দেওয়া হয়। প্রতি বছর জুরিদের মতে বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ উপন্যাসকে এই পুরস্কারটি দেওয়া হয়। তবে এই পুরস্কারের ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। পুরস্কারের মনোনীত উপন্যাসটি ইংরেজি ভাষায় লেখা হতে হবে আর লেখককে অবশ্যই কমনওয়েলথ, জিম্বাবুয়ে অথবা আয়ারল্যান্ডের নাগরিক হতে হবে। তবে ২০০৫ সাল থেকে বিশ্বের যে কোন দেশের লেখকদের জন্যে আগের বুকার পুরস্কারের ধারাবাহিকতায় আন্তর্জাতিক পুরস্কার হিসেবে বুকার দেওয়া হচ্ছে।

    অস্কার

    অস্কার হলো একাডেমি অফ মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্সেস থেকে ১৯২৯ সাল থেকে দেয়া একটি বার্ষিক পুরস্কার। চলচ্চিত্রের সঙ্গে জড়িত অভিনেতা, পরিচালকদের স্বপ্নের পুরস্কার এই একাডেমি অ্যাওয়ার্ড। পুরস্কারটি সব চলচ্চিত্র পুরস্কারের মধ্যে বিখ্যাত হিসাবে গণ্য করা হয়। যেখানে রূপালি জগতের পরিচালক, অভিনেতা, চিত্রনাট্য প্রভৃতি ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হয়। সারা বিশ্বে সর্বাধিক সংখ্যক মানুষ এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি উপভোগ করে থাকেন। একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার প্রদান হয়। অনুষ্ঠানটি ২০০১ সাল থেকে ২০১২ পর্যন্ত হলিউডের কোডাক থিয়েটারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরবর্তীতে ২০১৩ থেকে থেকে লস অ্যাঞ্জেলেসের নকিয়া থিয়েটারে অস্কার প্রদান অনুষ্ঠিত হয়েছে।

    গোল্ডেন গ্লোব

    হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন ১৯৪৩ সাল থেকে প্রতি বছর আমেরিকায় চলচ্চিত্র ও টেলিভিশন প্রোগ্রামের জন্য গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড দেওয়া হয়। অ্যাসোসিয়েশনটি মূলত হলিউডের জন্য ফান্ড সংগ্রাহক হিসেবে কাজ করে। আমেরিকায় একাডেমি পুরস্কার ও গ্র্যামি অ্যাওয়ার্ডের পরই সবচেয়ে বেশি লোক গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অনুষ্ঠান দেখে। অভিনেত্রী জুলিয়া রবার্টস পাঁচবার মনোনীত হয়ে তিনবার এ পুরস্কার জেতেন। অন্যদিকে অভিনেতা টম হ্যাংকস ছয়বার মনোনীত হয়ে চারবার জেতেন এ পুরস্কার।

    বাফটা পুরস্কার

    ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস (বাফটা) নামে পরিচিত একটি ব্রিটিশ দাতব্য সংস্থা হলো এটি। ১৯৪৭ সাল থেকে এরা এই পুরস্কার দেয়া শুরু হয়েছে। মূলত প্রতি বছর চলচ্চিত্র, টেলিভিশন, টেলিভিশন শিল্প, ভিডিও গেমস এবং বিভিন্ন ধরণের এনিমেশন চিত্রের জন্য দেওয়া হয়। চলচ্চিত্র জগতের সম্মানজনক এ পুরস্কারটির মর্যাদা সবার কাছে গ্রহণযোগ্যতা রয়েছে। ব্রিটিশ অভিনেত্রী জুডি ডেঞ্চ সর্বোচ্চ সংখ্যক আট বার টেলিভিশন এবং চলচ্চিত্রের চরিত্রের জন্য বাফটা পুরস্কার লাভ করেছেন।

    গ্র্যামি অ্যাওয়ার্ড

    সঙ্গীতের অস্কার নামে পরিচিত বিশ্ব সংগীতাঙ্গনের অন্যতম সম্মানজনক পুরস্কার গ্র্যামি অ্যাওয়ার্ড। ১৯৫৯ সাল থেকে আমেরিকাতে এ পুরস্কার দেওয়া শুরু হয়। বিশ্বের অসংখ্য শিল্পীর সারা জীবনের সাধনা এ পুরস্কার। ৩৮ বার এ পুরস্কার জিতে স্যার জর্জ সলটি সবার থেকে এগিয়ে আছেন। এটি আমেরিকার সবচেয়ে সম্মানজনক সঙ্গীত পুরস্কার।

    কান চলচ্চিত্র পুরস্কার

    ১৯৪৬ সাল থেকে প্রতি বছর দক্ষিণ ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হওয়া পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব কান চলচ্চিত্র উৎসব।
    মূলত সারা বিশ্ব থেকে চলচ্চিত্র শিল্পের সঙ্গে জড়িতরা উৎসবে আমন্ত্রিত হন। এখানকার সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কার পামে দ’অর (গোল্ডেন পাম)। কান উৎসবের জন্য নির্মিত “পালে দে ফেস্তিভালস এ দে কোঁগ্র” ভবনে এ উৎসব হয়।

    এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ড

    ১৯৮৪ সাল থেকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিউজিক টেলিভিশন চ্যানেল এমটিভির পক্ষে ভিডিও মিউজিকের কিংবদন্তীদের এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ড দেওয়া হয়। জনপ্রিয় শিল্পী ম্যাডোনা ৬৯ বার মনোনয়ন পেয়েছেন এবং ১৯ বার এ পুরস্কার জিতেছেন। সংখ্যার দিক দিয়ে সবচেয়ে বেশি দর্শক এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ড সরাসরি উপভোগ করেন।

    পুলিৎজার পুরস্কার

    পুলিৎজার পুরস্কার মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপার সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত। খ্যাতনামা আমেরিকান সাংবাদিক পুলিৎজার জোসেফ বা জোসেফ পুলিৎজার, ১৮৪৭ সালের ১০ এপ্রিল জন্ম নেন। হাঙ্গেরীয় বংশোদ্ভূত অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতার কিংবদন্তি এই মানুষটিকে বলা হয় গ্র্যান্ডফাদার অব দ্য জার্নালিস্ট। তার আয়ের বিপুল অঙ্কের অর্থ তিনি কলম্বিয়া স্কুল অব জার্নালিজমে (বর্তমানে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়) দিয়ে দেন। ১৯১১ সালের ২৯ অক্টোবর পুলিৎজারের মৃত্যুর পর থেকে তার ইচ্ছানুসারে ও সম্মানে প্রথম ১৯১৭ সালের ৪ জুন থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া শুরু হয়। বর্তমানে প্রতি বছরের এপ্রিল মাসে পুরস্কারটি ঘোষিত হয়। জার্নালিজমে সোনার মেডেল ও অন্য ২০ ক্যাটেগরির বিজয়ীর প্রত্যেককে ১০ হাজার আমেরিকান ডলার (প্রায় সাত লাখ ৮০ হাজার টাকা) ও সনদ দেওয়া হয়।

    ব্রিটস অ্যাওয়ার্ড

    ব্রিটেনের মিউজিক ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় পুরস্কার ব্রিটস অ্যাওয়ার্ড। ১৯৭৭ সাল থেকে মিউজিকের ওপর এ পুরস্কার দেওয়া হয়। সংস্কৃতির ক্ষেত্রে ব্রিটস সম্মাননা যে কোন বিজয়ীকে বিশ্ববাসীর কাছে তুলে ধরে অনন্য মর্যাদায়। প্রতিটি আন্তর্জাতিক মিডিয়ায় এ পুরস্কার প্রদানের খবর প্রচার করা হয়। রবিন উইলিয়াম সর্বোচ্চ ১৫ বার এ পুরস্কার জিতেছিলেন।

    (সুত্রঃ বিডিনিউজ২৪ ও উইকিপেডিয়া)

    একই ধরনের লেখা

    আপনার মন্তব্য প্রকাশ করুনঃ

    আপনার মন্তব্য লিখুন দয়া করে!
    এখানে আপনার নাম লিখুন

    - Advertisment -
    Google search engine

    সব থেকে বেশি পঠিত পোস্ট

    সাম্প্রতিক মন্তব্য