সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
Google search engine
সব

    আবু সাদত মোহাম্মদ সায়েম 

    আবু সাদত মোহাম্মদ সায়েম 

    আবু সাদত মোহাম্মদ সায়েম ১৯১৬ সালের ১ শে মার্চ রংপুর শহরের মুন্সিপাড়ায় এক সম্ভ্রামত্ম মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন্ তাঁর পিতার নাম মোহাম্মদ আবদুর রশিদ ও মাতার নাম সৈয়দা রাবেয়া খাতুন।তাঁর মাতামহের নাম সৈয়দ আবুল ফাত্তাহ।তিনি রঙ্গপুর মোহামেডান এসোসিয়েশনের প্রথমে সম্পাদক  এবং পরবর্তী সময়ে সভাপতি পদে অধিষ্ঠিত ছিলেন।

    ১৯৪৭ সালে পাকিসত্মান প্রতিষ্ঠার পর তিনি ঢাকা হাইকোর্টে যোগদান করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন ও পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।আইনপেশায় তিনি দক্ষতার পরিচয় দেন।তিনি ছিলেন একজন সফল আইনজীবী। ১৯৭৪ সালে নয়াদিলস্নীতে অনুষ্ঠিত আমত্মর্জাতিক  আইনজীবী সমিতির সম্মেলনে তিনি অংশগ্রহন করেন ।১৯৭৫ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত দক্ষিণ এশীয় জুডিশিয়াল সম্মেলনে এবং ঐ একই বছওে মালয়েশিয়ার  রাজধানী কুয়ালালামপুরে চতুর্থ  কমনওয়েলথ ম্যাজিস্ট্রেট সম্মেলনে তিনি যোগদান করেন।১৯৭৫ সালের ৬ই নভেম্বরে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন।

    অবসরজীবনে তিনি স্মৃতিচারণমূলক একটি পুসিত্মকা রচনা করেন।তিনি ইংরেজীতে লিখেছেন ‘‘অ্যাট বঙ্গভবন লাস্ট ফেজ’’ নামে। ক্ষুদ্রকলেবরের পুসিত্মকাটি সমাপ্ত হয়েছে ৩৭ পৃষ্ঠায়।

    তিনি ভূয়োদর্শী মানুষ। বৃটিশের শাসন, পাকিসত্মানীদের শাসন ও শোষণ, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় এবং বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর রাজনৈতিক অরাজকতা সবই প্রত্যক্ষ করেছেন।

    ১৯৯৭ সালের প্রথমার্ধে তিনি রোগশয্যায় শায়িত হন এবং রোগযন্ত্রণায় কষ্টভোগ করেন। ৬ই এপ্রিলে তিনি সংজ্ঞা হারালে সেই সংজ্ঞা আর ফিরে আসেনি। ৮ই জুলাই সংজ্ঞাহীন অবস্থায় তিনি ইমেত্মকাল করেন।মৃত্যুকালে আবু সাদত মোহাম্মদ সায়েমের বয়স হয়েছিল ৮১ বছর।

    একই ধরনের লেখা

    বেগম রোকেয়া

    আপনার মন্তব্য প্রকাশ করুনঃ

    আপনার মন্তব্য লিখুন দয়া করে!
    এখানে আপনার নাম লিখুন

    - Advertisment -
    Google search engine

    সব থেকে বেশি পঠিত পোস্ট

    সাম্প্রতিক মন্তব্য